Spread the love

৩০”/৩৬”
ক্যানভাসে তেল রঙ
নিরীক্ষামূলক কম্পোজিশন
Artist Showkot Shawon

চারপাশের শিহরণ জাগানো কিংবা ভীতিকর অথবা মুগ্ধতার রেশ রেখে যাওয়া বাতাশের মতই আবেশ রেখে যায় বয়ে চলা যত ঘটনা। এতে কেন্দ্রীভূত নয় বরং বিচ্যুত হই যেনো আপন কক্ষপথ হতে সেই বিক্ষেপণে কোথাও যেনো কোনো বিজ্ঞান থেকেও নেই; আর যুক্তি গুলোও কেমন অযৌক্তিক হয়ে ওঠে সময়ে। হৃদয় যেনো পোলেন কণার মতই এক ঘটনার ঝাপ্টায় আরেকটা সত্যতে ছুটে চলে আর বিভ্রম দেয় অগোচরে। যেমনি ঘন কুয়াশা সূর্য টাকে ঢেকে দিলে সূর্য মিথ্যে হয়ে যায় না, আবার কুয়াশাকেও অসত্য বলা সম্ভব নয়। প্রকৃতিই যেনো রহস্যের ঊর্ণাজাল বিছিয়ে দিয়েছে জীবনের সাতকাহনে। কাগজের উড়ে চলে প্লেন টা প্রযুক্তির ছোঁয়া পেয়ে কখনো হয়েছে বোয়িং ৭০৭ আবার কখনো ফ্যাটমান কিংবা লিটল বয়। অথচ সবটাই তো আমাদের হাতে! ধ্বংস কিংবা মানবতা।
পারলে হয়ত এই মানবেরা আসমানেও জুড়ে দিত কাঁটাতার, ভাগ করে নিতো সীমানা। আমরা পৃথিবীর মানুষ হয়েও এই পৃথিবীতেই বহিরাগত। এলিয়েন তবে কারা!
এ সব ই যেনো আরো বিভ্রান্ত করে দেয়, ফাঁকা করে দেয় দৃষ্টি। শূন্য হয়ে যায় প্রেক্ষাপট আর এই পৃথিবীর কাঠগড়ায় হয়ে যাই যেনো এক ইতস্তত পোলেন আর ছুটে চলি বিভ্রান্ত কিংবা বিক্ষিপ্ত হয়ে। তারপরও; বেচে থাকাতেই যেনো একাত্ম একাগ্র এ ব্যথিত হৃদয়।